উপযোগ (Utility)
ইমরোজ মাহমুদ:
কোন দ্রব্য বা সেবার অভাব পূরণের ক্ষমতাকে উপযোগ বলে। উপযোগ হচ্ছে দ্রব্য বা সেবার অন্তর্নিহিত সে ক্ষমতা যা মানুষের কোন না কোন অভাব পূরণ করে।
উদাহরণস্বরূপ, ইমরানের আইসক্রিম খেতে ইচ্ছে হলো। তাকে আইসক্রিমের বদলে কোমল পানিয় দেয়া হলো কিন্তু তাতে তার আইসক্রিমের অভাব পূরণ হলো না। তারপর তাকে আইসক্রিম দিলে সে তৃপ্ত হলো। এখানে আইসক্রিমের পরিতৃপ্ত করার ক্ষমতাই হলো উপযোগ।
অর্থনীতিবিদ D. Salvator এর মতে, "Utility is the property of a commodity that satisfies a want or need of a consumer" অর্থাৎ, উপযোগ হচ্ছে কোন দ্রব্যের সেই গুণ যা একজন ভোক্তার অভাব বা প্রয়োজন পূরণ করে।
কোন ভোক্তা প্রকৃতপক্ষে দ্রব্য ভোগ করে না, বরং সে উপযোগ ভোগ করে। উপযোগ একটি মানসিক ধারণা। একারণে একই দ্রব্য ভোগ করে একজন ভোক্তা অনেক বেশি উপযোগ লাভ করতে পারে এবং অন্য একজন ভোক্তা অনেক কম বা সামান্য উপযোগ পেতে পারে আবার অন্য একজন ভোক্তা কোন উপযোগ নাও পেতে পারে। যেমন: একজন ভোক্তা এক কাপ কফি পান করে যথেস্ট উপযোগ পেতে পারে। অন্যদিকে অন্য আরেকজন ভোক্তা কফি হতে কোন উপযোগ নাও পেতে পারে।
উপযোগের সাথে ভালো মন্দ কিংবা ন্যায় অন্যায় ধারণাটি সম্পৃক্ত নয়। যেমন: মাদক দ্রব্য ক্ষতিকর। কিন্তু মাদকাসক্ত ভোক্তার কাছে মাদক দ্রব্যের উপযোগ রয়েছে বিধায় তা মাদকাসক্তের অভাব পূরণ করে। বস্তুত উপযোগ পাওয়ার জন্যই ভোক্তা দ্রব্য ভোগ করে।
কোন দ্রব্য বা সেবার অভাব পূরণের ক্ষমতাকে উপযোগ বলে। উপযোগ হচ্ছে দ্রব্য বা সেবার অন্তর্নিহিত সে ক্ষমতা যা মানুষের কোন না কোন অভাব পূরণ করে।
উদাহরণস্বরূপ, ইমরানের আইসক্রিম খেতে ইচ্ছে হলো। তাকে আইসক্রিমের বদলে কোমল পানিয় দেয়া হলো কিন্তু তাতে তার আইসক্রিমের অভাব পূরণ হলো না। তারপর তাকে আইসক্রিম দিলে সে তৃপ্ত হলো। এখানে আইসক্রিমের পরিতৃপ্ত করার ক্ষমতাই হলো উপযোগ।
অর্থনীতিবিদ D. Salvator এর মতে, "Utility is the property of a commodity that satisfies a want or need of a consumer" অর্থাৎ, উপযোগ হচ্ছে কোন দ্রব্যের সেই গুণ যা একজন ভোক্তার অভাব বা প্রয়োজন পূরণ করে।
কোন ভোক্তা প্রকৃতপক্ষে দ্রব্য ভোগ করে না, বরং সে উপযোগ ভোগ করে। উপযোগ একটি মানসিক ধারণা। একারণে একই দ্রব্য ভোগ করে একজন ভোক্তা অনেক বেশি উপযোগ লাভ করতে পারে এবং অন্য একজন ভোক্তা অনেক কম বা সামান্য উপযোগ পেতে পারে আবার অন্য একজন ভোক্তা কোন উপযোগ নাও পেতে পারে। যেমন: একজন ভোক্তা এক কাপ কফি পান করে যথেস্ট উপযোগ পেতে পারে। অন্যদিকে অন্য আরেকজন ভোক্তা কফি হতে কোন উপযোগ নাও পেতে পারে।
উপযোগের সাথে ভালো মন্দ কিংবা ন্যায় অন্যায় ধারণাটি সম্পৃক্ত নয়। যেমন: মাদক দ্রব্য ক্ষতিকর। কিন্তু মাদকাসক্ত ভোক্তার কাছে মাদক দ্রব্যের উপযোগ রয়েছে বিধায় তা মাদকাসক্তের অভাব পূরণ করে। বস্তুত উপযোগ পাওয়ার জন্যই ভোক্তা দ্রব্য ভোগ করে।
No comments